কেউ চায় করুনা ভিক্ষা
কেউ চায় সুখ ,
কেউ শিক্ষকের কাছে চায় শিক্ষা
আবার কেউ চায় দুঃখ ।


কেউ চায় প্রচুর অর্থবিত্ত
কেউ চায় ভালবাসায় হতে সিক্ত ,
সন্মান চায় মধ্যবিত্ত
আবার কেউ হতে চায় লালসা মুক্ত ।


কবি চায় ছন্দ ভিক্ষা
রাজনীতিবিদ চায় ভোট ,
মুমিন মানুষ চায় , নিতে দীক্ষা
আবার কেউ চায় করতে হরিলুট ।


তারপরেও সমাজে এত বিভেদ
কার্যত সবার অবস্থান এক ,
সবাই সবার অবস্থান ভেদে
একেকজন , এক ভিক্ষুক ।